সিটিজেন চার্টার
1. ভিশন ও মিশন
ভিশন : দ্বি-স্তর সমবায়ের মাধ্যমে আত্নকর্মসংস্থান সৃষ্টির দ্বারা ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়া।
মিশন : দেশ ও সমাজের সর্বস্তরে সমবায়ের মাধ্যমে কৃষক ও শ্রমিকদের ভাগ্যোন্নয়ন করিয়া দেশের অর্থনৈতিক কাঠামোকে দৃঢ় করা এবং এক শোষণ মুক্ত সমাজ গড়িয়া তোলা।
2. সেবা প্রদান প্রতিশ্রুতি
2.1) নাগরিক সেবা
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তি স্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন নম্বর ও ইমেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১ |
সমবায়ীদের সমস্যা ও অভিযোগ প্রতিকারের মাধ্যমে সেবার মানোন্নয়ন। |
সমবায়ীদের লিখিত অভিযোগের ভিত্তিতে সংশ্লিষ্ট দপ্তরের সাথে যোগাযোগের মাধ্যমে নিষ্পত্তির ব্যবস্থা করা ও ভূক্তভোগী সমবায়ীদের অবহিত/নিশ্চিত করা। |
আবেদন পত্র গ্রহণ প্রাপ্তিস্থান : জাতীয় সমবায় ফেডারেশন |
--- |
8সপ্তাহ |
আসমা খাতুন প্রশাসনিক কর্মকর্তা
|
২ |
স্ব-প্রনোদিত তথ্য প্রকাশ
|
“আজকের সমবায়” পত্রিকায় সমবায়ীদের সমস্যা, সফলতা ও সমবায় সংশ্লিষ্ট সকল তথ্য প্রকাশ যা অনলাইনের মাধ্যমেও প্রকাশ করা হয়। |
ইউসিসিএ হতে প্রাপ্ত পত্রের মাধ্যমে প্রাপ্তিস্থান : জাতীয় সমবায় ফেডারেশন |
--- |
অনলাইন : তাৎক্ষনিক হার্ডকপি : 4 সপ্তাহ |
মোঃ রেজাউল করিম সম্পাদক
|
৩ |
উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির সভাপতি ও কর্মচারীদের প্রশিক্ষণ প্রদানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। |
উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির সভাপতি ও কর্মচারীদের সমবায় ব্যবস্থাপনা দক্ষতা উন্নয়নে সমবায় অধিদপ্তরের মাধ্যমে প্রশিক্ষণের ব্যবস্থা করা। |
সংস্থার সংশ্লিষ্ট পরিচালক/জেলা ফেডারেশনের সভাপতির মাধ্যমে প্রাপ্ত তালিকার ভিত্তিতে প্রাপ্তিস্থান : জাতীয় সমবায় ফেডারেশন |
--- |
16 সপ্তাহ |
আসমা খাতুন প্রশাসনিক কর্মকর্তা
|
৪ |
প্রাথমিক কৃষক সমবায় সমিতি (কেএসএস) সমূহকে কার্যকর ও গতিশীল করা। |
উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির সভাপতি,কর্মচারী ও প্রাথমিক কৃষক সমবায় সমিতির সদস্যদের নিয়ে সারাদেশে অঞ্চল ভিত্তিক আঞ্চলিক মতবিনিময় সভা । |
সংস্থার সংশ্লিষ্ট পরিচালক/জেলা ফেডারেশনের সভাপতির মাধ্যমে প্রাপ্ত তালিকার ভিত্তিতে প্রাপ্তিস্থান : জাতীয় সমবায় ফেডারেশন |
-- |
8 সপ্তাহ |
আসমা খাতুন প্রশাসনিক কর্মকর্তা
|
2.২) প্রাতিষ্ঠানিক সেবা
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তি স্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন নম্বর ও ইমেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১ |
ফেডারেশনের বার্ষিক সাধারণ সভা ও সেমিনার |
ক) ব্যবস্থাপনা কমিটির সভায় সিদ্ধান্ত গ্রহণ খ) নোটিশ জারি গ) সমবায় বিধি মোতাবেক সমবায়ীদের পরিচয়পত্র গ্রহণ ঘ) সভা অনুষ্ঠান |
ক) সমবায় বিধি মোতাবেক সমবায়ীদের পরিচয়পত্র খ) ইউসিসিএ’র ব্যবস্থাপনা কমিটির রেজুলেশনের অনুলিপি প্রাপ্তিস্থান : জাতীয় সমবায় ফেডারেশন |
--- |
অডিট সমাপ্তির 60 দিনের মধ্যে (সমবায় আইন ও মোতাবেক) |
আসমা খাতুন প্রশাসনিক কর্মকর্তা
|
২ |
বিশেষ সাধারণ সভা ও নির্বাচন |
ক) ব্যবস্থাপনা কমিটির সভায় সিদ্ধান্ত গ্রহণ খ) নোটিশ জারি গ) সমবায় বিধি মোতাবেক সমবায়ীদের পরিচয়পত্র গ্রহণ ঘ) সভা অনুষ্ঠান |
ক) সমবায় বিধি মোতাবেক সমবায়ীদের পরিচয়পত্র খ) ইউসিসিএ’র ব্যবস্থাপনা কমিটির রেজুলেশনের অনুলিপি প্রাপ্তিস্থান : জাতীয় সমবায় ফেডারেশন
|
ঐ |
সমবায় সমিতি আইন ও বিধিমোতাবেক প্রতি 3বছর পর নির্বাচন, প্রয়োজনে যে কোন সময় 60 দিন পূর্বে নোটিশ জারীর মাধ্যমে বিশেষ সাধারণ সভা আয়োজন করা। |
মোঃ রেজাউল করিম সম্পাদক
|
৩ |
জেলা ফেডারেশন গঠন |
ক) ফেডারেশনের উপ-আইন মোতাবেক জেলা ফেডারেশন গঠনের জন্য ইউসিসিএ’র সভাপতিদের পত্র প্রেরণ করা হয়। খ) উক্ত জেলা ফেডারেশন গঠনের পর ফেডারেশনের ব্যবস্থাপনা কমিটির সভায় অনুমোদন । |
জেলা ফেডারেশন গঠনের রেজুলেশনের অনুলিপি
প্রাপ্তিস্থান : জাতীয় সমবায় ফেডারেশন |
--- |
৪ সপ্তাহ |
আসমা খাতুন প্রশাসনিক কর্মকর্তা
|
৪ |
সমবায় ও পল্লী উন্নয়ন সংক্রান্ত সভায় যোগদান |
ব্যবস্থাপনা কমিটির সভাপতি, সহ-সভাপতি/পরিচালক ও সংস্থার কর্মকর্তা-কর্মচারী। |
নোটিশ প্রাপ্তির মাধ্যমে
প্রাপ্তিস্থান : জাতীয় সমবায় ফেডারেশন |
-- |
নোটিশ প্রাপ্তি সাপেক্ষে সংশ্লিষ্ট দিন। |
আসমা খাতুন প্রশাসনিক কর্মকর্তা
|
2.3) অভ্যন্তরীণ সেবা
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তি স্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন নম্বর ও ইমেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১ |
সমবায় ফেডারেশনে ওয়াইফাই নেটওয়ার্কিং ও ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালুকরণ। |
ক) সমবায় ফেডারেশনকে সার্বক্ষনিক ওয়াইফাই নেটওয়ার্কিং ও ব্রডব্যান্ড ইন্টারনেট সেবার আওতায় রাখা। খ) কারিগরী সমস্যা দেখা দিলে তাৎক্ষনিক সমাধানের উদ্যোগ গ্রহণ।
|
--- |
--- |
তাৎক্ষনিক/সার্বক্ষনিক |
মোঃ রেজাউল করিম সম্পাদক
|
২ |
ফেডারেশনের সদস্যভূক্ত ইউসিসিএগুলোকে ডাটাবেজের আওতায় আনা |
ডাটাবেজগুলো সফটওয়ারের মাধ্যমে আনা |
প্রতিটি প্রাথমিক ও কেন্দ্রীয় সমবায় সমিতির তথ্য প্রাপ্তি সাপেক্ষে প্রাপ্তিস্থান : জাতীয় সমবায় ফেডারেশন |
--- |
6 মাস |
মোঃ রেজাউল করিম সম্পাদক
|
৩ |
অর্জিত ছুটি ও পিআরএল ছুটি মঞ্জুর, পদোন্নতি/উচ্চতর স্কেল প্রদান এবং কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে অভিযোগ গ্রহণ, শুনানী ও নিষ্পত্তি |
ক) আবেদন গ্রহণ খ) ব্যক্তিগত নথিতে কর্তৃপক্ষের অনুমোদন গ) ব্যবস্থাপনা কমিটির সভায় অনুমোদন ঘ) অভিযোগ নিষ্পত্তিকারী কর্মকর্তার দপ্তরে শুনানী অনুষ্ঠান ও সিদ্ধান্ত গ্রহণ। |
আবেদন প্রাপ্তি সাপেক্ষে প্রাপ্তিস্থান : জাতীয় সমবায় ফেডারেশন
|
--- |
প্রচলিত বিধিবিধান ও সরকারী নীতিমালা মোতাবেক |
মীর মারূফ হোসেন হিসাব রক্ষণ অফিসার |
৩) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্র: নং |
কখন যোগোযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে
|
(GRS) ফোকাল ফয়েন্ট খোন্দকার সাইদুর রহমান নির্বাহী সচিব বাংলাদেশ জাতীয় পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশন ২২ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা- ১০০০। ফোন- ০২-৯৫১৪৮১১ ইমেইল- bncfrd@yahoo.com ওয়েবসাইট www.bncfrd.org
|
১৫ দিন |
২ |
(GRS) ফোকাল ফয়েন্টে কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে
|
মোঃ ইসরাফিল আলম এমপি সভাপতি বাংলাদেশ জাতীয় পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশন ২২ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা- ১০০০। ফোন- ০২-৯৫১৪৮১১ ইমেইল- bncfrd@yahoo.com ওয়েবসাইট www.bncfrd.org |
১৫ দিন |
৪) আপনার কাছে আামাদের প্রত্যাশা
ক্র: নং |
প্রতিশ্রুত /কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১ |
যথাযথ মনযোগ ও আগ্রহের সাথে প্রশিক্ষণ গ্রহণ ; প্রশিক্ষণের প্রাপ্ত জ্ঞান ও দক্ষতার যথাযথ প্রয়োগ |
২ |
সমিতির নিয়ম নীতি মেনে চলা এবং সদস্যদের সাথে সুসম্পর্ক বজায় রাখা |
৩ |
সমিতির মধ্যে সংহতি রক্ষায় উদ্যোগী ভূমিকা পালন করা ; অভ্যন্তরীন ও পারষ্পরিক দ্বন্দ ও কোন্দলে জড়িয়ে না পড়া |
৪ |
সৎ ও যোগ্য সদস্যকে সমিতির সভাপতি/ম্যানেজার নির্বাচন করা |
৫ |
নিয়মিত সাপ্তাহিক সঞ্চয় জমাদান এবং অন্য সদস্যদেরকে সঞ্চয় প্রদানে উৎসাহিত করা |
৬ |
যে কোন ধরণের আর্থিক অনিয়ম শক্ত হাতে প্রতিরোধ করা |
৭ |
সাপ্তাহিক উঠোন বৈঠক/গ্রাম কমিটির সভায় নিয়মিত উপস্থিত থাকা এবং তাতে সক্রিয় অংশ গ্রহণ করা |
৮ |
সমিতির খাতাপত্র হালনাগাদ রাখা |
৯ |
অডিট, এজিএম ও নির্বাচন অনুষ্ঠানে মাঠ কর্মীদেরকে প্রয়োজনীয় সহযোগীতা করা |
১০ |
সঠিক আইজিএ নির্বাচনে মাঠ কর্মী ও কর্মকর্তাদেরকে সহায়তা করা |
১১ |
কর্তৃপক্ষের সাথে সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ে যথা স্থানে উপস্থিত থাকা |
১২ |
কোন দপ্তরে কোন বিষয়ে অনৈতিক দাবী ও তদবির না করা |
প্রকাশের তারিখ: January, 1970